News

মাদ্রাসা সার্ভিস কমিশন – আবেদনের খুঁটিনাটি

সম্প্রতি পশ্চিমবঙ্গ মাদ্রাসা সার্ভিস কমিশন কর্তৃক সপ্তম SLST পরীক্ষার বিজ্ঞাপণ দেওয়া হয়েছে। শুরু হয়েছে ফর্ম ফিলাপও। এমতাবস্থায় পরীক্ষার্থীরা কোন্‌ কোন্‌ বিষয় জেনে রাখা প্রয়োজন। ঠিক কী কী তথ্য দেওয়া হয়েছে কমিশনের পক্ষ থেকে ? মাদ্রাসা সার্ভিস কমিশন – আবেদনের খুঁটিনাটি এই পোস্টে সংশ্লিষ্ট নোটিফিকেশান সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাবে।

মাদ্রাসা সার্ভিস কমিশন – আবেদনের খুঁটিনাটি

মাদ্রাসা সার্ভিস কমিশন প্রদত্ত নোটিফিকেশন অনুযায়ী বিভিন্ন বিষয়ে প্রাথমিক স্তর থেকে উচ্চমাধ্যমিক স্তর পর্যন্ত শিক্ষক-শিক্ষিকা নিয়োগের বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। এই বিজ্ঞপ্তি অনুসারে একজন প্রার্থী যেকোনো একটি ফর্ম্যাটের জন্য আবেদন করতে পারবেন।

০১.০১.২০২৩ অনুসারে ২১ বছর – ৪০ বছর বয়সের প্রার্থীরা আবেদন করতে পারবে। সংরক্ষিত প্রার্থীদের বয়সের জন্য যথারীতি ছাড় আছে। SC, ST, PH (40%) দের ক্ষেত্রে এই বয়স ৪৫ বছর। OBC দের ক্ষেত্রে তা ৪৩ বছর। মনে রাখতে হবে যে, মাদ্রাসাতে শুধু PH দের সংরক্ষণ আছে। বাকিরা সবাই জেনারেল। তাই PH ছাড়া বাকিদের ফর্ম ফিল আপের ছাড় বা নম্বরের ছাড় নেই। শুধু বয়সের ছাড় আছে।

প্রাইমারি (চতুর্থ শ্রেণি পর্যন্ত) ও আপার প্রাইমারির (পঞ্চম – অস্টম শ্রেণি) ক্ষেত্রে আরবি বিষয় পড়ে থাকতে হবে। কারণ লিখিত পরীক্ষায় প্রাথমিকের জন্য ৩০ নম্বর ও উচ্চ প্রাথমিকের জন্য ৬০ নম্বরের প্রশ্ন থাকবে। সেই সঙ্গে এই দুটি পরীক্ষায় TET থাকছে।

নবম-দশম ও একাদশ-দ্বাদশের ক্ষেত্রে যে বিষয়ে প্রার্থী পরীক্ষা দেবে, সেই বিষয়ে স্নাতকস্তরে অন্তত ৩০০ নম্বর পড়ে থাকতে হবে।

নবম – দশম ও একাদশ-দ্বাদশের ক্ষেত্রে PT হবে কিনা নিশ্চিত বলা নেই। তবে PT সম্পর্কে অভ্যস্ত থাকাই উচিত।

নবম-দশম ও একাদশ-দ্বাদশে ৯০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। পরীক্ষার প্রশ্নের ধরন MCQ এবং প্রতিটি প্রশ্নের মান ১। এক্ষেত্রে মনে রাখতে হবে যে, পরীক্ষায় নেগেটিভ মার্কিং আছে। প্রতি ২টো প্রশ্নের ভুল উত্তরে ১নম্বর কাটা যাবে।

নবম-দশম ও একাদশ-দ্বাদশের ক্ষেত্রে স্নাতক ও স্নাতকোত্তর স্তরে প্রার্থীকে অন্তত ৫০% নম্বর পেতে হবে। তবে ২৯.০৭.২০১১ – এর আগে যাদের বি.এড আছে, তাদের জন্য ৫ শতাংশ নম্বরের ছাড় আছে।

জেনারেলদের ক্ষেত্রে আবেদন ফি ৫০০ টাকা এবং PH দের ২৫০ টাকা।

আলোচক – নীলরতন চট্টোপাধ্যায়

Share now

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *